ফেসবুকে অ্যাড এ যে ১০টি নিষেধাজ্ঞা আপনার জানা উচিত

Advertisement-Policies-Banner-Abir-group

Advertisement-Policies-Banner-Abir-group

ফেসবুকের জনপ্রিয়তার সাথে সাথে মার্কেটিং এর সুযোগও বৃদ্ধি পেয়েছে। ফেসবুক হল একমাত্র সোশ্যাল মিডিয়া যেখানে সবধরনের কাস্টমারদের সহজেই পাওয়া যায়। আপনি যেকোন ব্যবসায় করেন না কেন তার প্রচার এবং প্রসারের জন্য খুব সহজে ফেসবুক কে ব্যবহার করতে পারবেন।

ফেসবুকে ব্যবসায় প্রচারের জন্য একটি বিশেষ সার্ভিস হল ফেসবুক অ্যাড। ফেসবুক যেমন দিনে দিনে সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেছে, ঠিক তেমনি ব্যবসায়ি বা অনলাইন মার্কেটারদের কাছেও ফেসবুক অ্যাড জনপ্রিয় হয়ে উঠেছে। তার কিছু বিশেষ কারণও রয়েছে। একটি অন্যতম কারণ হচ্ছে ফেসবুক অ্যাড। ফেসবুক অ্যাড দিয়ে যে কোন শহরের যে কোন বয়সের এবং পেশার মানুষকে টার্গেট করে বিজ্ঞাপন দেয়া যায়।

তবে যে কোন পণ্য বিক্রয়ের জন্য ইচ্ছে মত অ্যাড তৈরি করলে ফেসবুক তা গ্রহন করে না। অ্যাড তৈরি করার পূর্বে অবশ্যই কিছু বিষয় মেনে অ্যাড তৈরি করতে হয়। তা না হলে ফেসবুক সেই অ্যাড এর অনুমোদন দেয় না। প্রায়ই দেখা যায় অনেকের অ্যাড অনুমোদন পায় না। অ্যাড তৈরি করার আগে অ্যাড অনুমোদন না পাওয়ার কারণ গুলো অবশ্যই জানা প্রয়োজন। কেননা অনেক ক্ষেত্রে ফেসবুক অ্যাড অ্যাকাউন্ট ব্যান করে দিতে পারে।

ফেসবুক প্রত্যেকটি অ্যাড রিভিউ করার সময় খুব ভালো ভাবে দেখে যে ফেসবুকের অ্যাড পলিসিগুলো মেনে অ্যাড দেয়া হয়েছে কি না।

মূলত ফেসবুক যেসব বিষয় গুলো দেখে থাকে তা হলোঃ

১। আমাদের মাঝে মাঝে অ্যাডে ফেসবুক কথাটি উল্লেখ করতে হয়। সেক্ষেত্রে ফেসবুক শব্দটি অবশ্যই শুরু করতে হবে বড় হাতের “F”দিয়ে। মনে রাখবেন, ফেসবুক শব্দের জায়গায় ফেসবুক এর লোগো ব্যবহার করা যাবে না।

২। অ্যাড এর কন্টেন্ট কোন অবৈধ পণ্য/সেবা বা কার্যক্রম প্রচার করে এমন হওয়া যাবে না। যেমনঃ আপনি যদি Bangladesh –এ কোন অ্যাড দিতে চান এবং সেই অ্যাড USA সংবিধান বিরোধী তাহলে ফেসবুক আপনার অ্যাড গ্রহন করবে না। অথবা আপনি কোন নিষিদ্ধ পণ্য বিক্রির জন্য একটি অ্যাড তৈরি করলেন, আপনি অন্যান্য সকল নীতিমালা মেনে চললেও আপনার অ্যাড অনুমোদন পাবে না। নিষিদ্ধ পণ্য যেমনঃ Alcohol, Supplements ইত্যাদি।

৩। অ্যাডে প্রেসক্রিপশন, মাদক, অনিরাপদ খাবার ইত্যাদি এর বিজ্ঞাপন দেয়া যাবে না ।

৪। অবৈধ পণ্য, তামাক জাতীয় পণ্য, ড্রাগ এবং ড্রাগ সংক্রান্ত পণ্য, Supplements, অস্ত্র বা বোমা জাতীয় কিছু, প্রাপ্তবয়স্ক পণ্য বা সেবা, ব্যক্তিগত স্বাস্থ্য (before-and-after), Multilevel Marketing, Auctions, ইত্যাদি বিজ্ঞাপনের জন্য দেয়া যাবে না।

৫। এমন কোন ছবি যা মানুষকে ভিত করে তুলে তা দেয়া যাবে না। যেকোন প্রকার ভয়ানক ছবি যেমনঃ কোন গাড়ির দূর্ঘটনার ছবি, রক্তাক্ত ছবি বা যুদ্ধ বিধস্ত যে কোন ভয়ানক ছবি ইত্যাদি দিয়ে অ্যাড করা যাবে না।

৬। ভিডিও এর প্লে আইকন ছবিতে থাকা যাবে না । Automatic Animation এর বিজ্ঞাপন এর ছবি হিসেবে দেয়া যাবে না।

৭। কপিরাইট করা কোন ছবি দেয়া যাবে না । অর্থাৎ অন্যের ছবি ব্যবহার করে কোন অ্যাড তৈরি করা যাবে না। নিজের পণ্যের অথবা নতুন কোন ছবি তৈরি করে তা দিয়ে অ্যাড তৈরি করতে হবে।

৮। কপিরাইট পণ্য (কপিরাইট লোগো) এর বিজ্ঞাপন দেয়া যাবে না। অন্য ব্রান্ড এর পণ্য বিক্রয় এর ক্ষেত্রে সে ব্রান্ড এর অনুমতি লাগবে।

৯। Dating Site, Online Pharmacies, Student Loan Services, Political Issues এর বিজ্ঞাপন এ নিষেধাজ্ঞা রয়েছে।

এসব বিষয় গুলো আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে । মাঝে মাঝে এসব কোন নিয়ম অমান্য করা হলে শুধুমাত্র এড ব্লক করে দেয়, আবার অনেক সময় ফেসবুক চাইলে আপনার এড অ্যাকাউন্টটাই ব্লক করে দিতে পারে। তারা যেকোনো মুহূর্তে তাদের ইচ্ছায় আপনাকে না জানিয়ে আপনার এড বন্ধ বা এড অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারে। তাই সবসময় সতর্ক থাকা উচিত। কারণ ফেসবুক অ্যাড অনলাইন মার্কেটিং এর জন্য খুবই প্রয়োজন। বিশেষ করে যারা অনলাইনের উপর ভিত্তি করে ব্যবসায় পরিচালনা করেন তাদের জন্য ফেসবুক অ্যাড একাউন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সবার উচিত হবে ফেসবুকের সকল নীতি মেনে অ্যাড পরিচালনা করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Help-Desk