একই সাথে দুইটি ফেসবুক অ্যাকাউন্ট চালাতে সমস্যা হচ্ছে ?

use-multiple-facebook-accounts-together-

অনেক সময় দেখা যায় অফিস এর একটি ফেসবুক অ্যাকাউন্ট আবার নিজের অ্যাকাউন্টটাও চালানো প্রয়োজন, কিন্তু একই সাথে দুটি অ্যাকাউন্ট Mozila Firefox বা Google Chrome এ চালানো যায় না, যার জন্য বার বার লগ আউট করা আবার লগ ইন করা অনেকটাই বিরক্তিকর, হুম আপনি দুটা ব্রাউজার ব্যবহার করতে পারবেন কিন্তু সেটাও একটু বিরক্তিকর মনে হয় অনেক সময়, যদি এর চাইতে সহজ উপায় থাকে তাহলে অনেক ভালো হয়। শুধু ফেসবুক নয়, অনেক ক্ষেত্রে কয়েকটি জিমেইল অ্যাকাউন্টও একত্রে ব্যবহার করতে হয় এবং একই সমস্যা আমাদের সম্মুখীন হতে হয় ।

এ সমস্যার সহজ সমাধান হচ্ছে মাল্টিফক্স ব্যবহার করা । মাল্টিফক্স হচ্ছে একটা এক্সটেনশন, যা একই সঙ্গে অনেক গুলো প্রোফাইল ব্যবহার করার সুযোগ করে দেয়। চলুন জেনে নেই কিভাবে মাল্টিফক্স ব্যবহার করবেনঃ

~ প্রথমে http://br.mozdev.org/multifox/all.html এই ওয়েবসাইট এ যান । তারপর আপনার ব্রাউজার এর সাথে যে ভার্সনটি ঠিক মত হবে সে ভার্সনটি ADD TO FIREFOX এ ক্লিক করে ডাউনলোড করে নিন । নতুন ভার্সন ডাউনলোড করাটা উত্তম। তাই ভালো হয় আগে আপনি আপনার ব্রাউজার আপগ্রেড করে নিন। এরপর নতুন ভার্সনটি ডাউনলোড করুন ।

~ ADD TO FIREFOX এ ক্লিক করার পর আপনার সম্মতি গ্রহণ এর জন্য একটা বক্স আসবে সেখানে Allow বাটনটি সিলেক্ট করে দিতে হবে।

~ এরপরের স্টেপ এ আপনাকে Install Now বাটন এ ক্লিক করতে হবে ।

~ এরপর firefox restart দিতে বলবে। Restart দিতে হবে। কারণ restart না দিলে Multifox add-on install হবে না।

~ Restart নেয়ার পর Firefox Address Bar এর ডান পাশের কোণ এ দেখবেন মাল্টিফক্স এর আইকন দেখাচ্ছে । সেখানে ক্লিক করলে দেখতে পাবেন Default Profile সিলেক্ট অবস্থায় আছে । এর মানে আপনি Default Profile ব্যবহার করছেন । এখন নতুন প্রোফাইল নেয়ার জন্য প্রথমে একটি নতুন Tab নিন এবং এর পর Default Profile এর উপরেই দেখবেন NEW লেখা আছে, NEW-তে ক্লিক করলেই Profile 2 অ্যাক্টিভ হবে, এখন এই Tab এ আপনি অন্য ফেসবুক অ্যাকাউন্ট এ লগইন করতে পারবেন ।

multifox-moshiur-monty

নোট – বারবার নতুন প্রোফাইল নেয়ার দরকার নেই, আপনার ব্যবহার আর সময় যেই প্রোফাইল টা দরকার সেটা সিলেক্ট করলেই আপনি ব্যবহার করতে পারবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Help-Desk